Type Here to Get Search Results !

দেশে ১২ই আগস্ট থেকে বন্ধ হচ্ছে মডার্নার টিকার প্রথম ডোজ, সিনোফার্ম চলবে

0
- নিজস্ব প্রতিবেদক 

আগামী বৃহস্পতিবার (১২ আগস্ট) থেকে সারাদেশে বন্ধ হচ্ছে মডার্নার টিকার প্রথম ডোজ দেওয়া।শুরু হবে দ্বিতীয় ডোজ।পাশাপাশি  আগামী শনিবার থেকে সিনোফার্মের টিকার দ্বিতীয় ডোজ শুরু করতে স্বাস্থ্য অধিদপ্তরের মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে বলা হয়।

মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

উক্ত বিজ্ঞপ্তিতে  বলা হয়, “আগামী ১৪ অগাস্ট থেকে সারাদেশে আবশ্যিকভাবে সিনোফার্মের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া আরম্ভ করতে হবে। এ লক্ষ্যে সারাদেশের টিকা কেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী দ্বিতীয় ডোজের ভ্যাকসিন শিগগিরই পাঠানো হবে।”

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যেসব স্থানে মডার্নার টিকার প্রথম ডোজ উদ্বৃত্ত রয়েছে সেসব স্থানে দ্রুত প্রথম ডোজ দেয়ার কাজ সম্পন্ন করে দ্বিতীয় ডোজ দেয়া শুরু করতে হবে। ১৪ আগস্ট থেকে সারা দেশে আবশ্যিকভাবে সিনোফার্মের তৈরি টিকা দ্বিতীয় ডোজ দেয়া শুরু করতে হবে।

উল্লেখ্য, ১২ জুলাই দেশে প্রথম সিনোফার্মের টিকা দেওয়া শুরু হয়। কোভ্যাক্সের আওতায় দেশে আসা মডার্নার টিকা ১২টি সিটি করপোরেশন এলাকায় ১৩ জুলাই থেকে প্রয়োগ শুরু হয়।

সিনোফার্মের সাড়ে ৭ কোটি ডোজ কেনার চুক্তি সরকার করেছে। তার মধ্যে ৭০ লাখ ডোজ টিকা ইতোমধ্যে সরকার হাতে পেয়েছে। এছাড়া চীন সরকারের উপহার হিসেবে আসা ১১ লাখ ডোজ মিলিয়ে সিনোফার্মের টিকা এসেছে ৮১ লাখ ডোজ।

বৃহস্পতিবার থেকে মডার্নার টিকার প্রথম ডোজ বন্ধ রেখে একই দিন থেকে এ টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু করতে মঙ্গলবার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশে মডার্নার কোভিড টিকা এসেছ কোভ্যাক্সের মাধ্যমে। এ পর্যন্ত এই টিকা পাওয়া গেছে ৫৫ লাখ ডোজ।

বর্তমানে সারাদেশে গণটিকাদানের যে কর্মসূচি চলছে, তা মডার্না ও সিনোফার্মের উপর নির্ভর করেই চলছে।

উল্লেখ্য,দেশে কোভিড টিকার মজুদে তুলনামূলক কম থাকা যুক্তরাষ্ট্রের মডার্নার টিকার প্রথম ডোজ প্রয়োগ বন্ধ করে দেওয়া হচ্ছে, এখন প্রথম ডোজ চীনা কোম্পানি সিনোফার্মের টিকা দিয়েই চালিয়ে নেওয়া হবে।সরকারের হাতে এখন সিনোফার্মের টিকাই সবচেয়ে বেশি রয়েছে।

Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad