Type Here to Get Search Results !

অবশেষে ২১ আগস্ট থেকে খুলছে না মেডিকেল কলেজগুলো

0
- নিজস্ব প্রতিবেদক 

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি আসন্ন ২১ আগস্ট বা তার কাছাকাছি সময়ে দেশের সব মেডিকেল কলেজের এমবিবিএস/বিডিএস কোর্সের দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালুর বিষয়ে যে মতামত দিয়েছিলো তা বাস্তবায়ন করা যাচ্ছে না। ফলে ২১ আগস্ট নয়, চলতি মাসেই দেশের মেডিকেল কলেজগুলো খুলে সশরীরে ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না।

আজ শুক্রবার (২০ আগস্ট) স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের একটি সূত্র  বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। ওই সূত্রটি বলছে, "চলতি মাসে মেডিকেল কলেজ খোলার সম্ভাবনা না থাকলেও আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে খোলা সম্ভবনা রয়েছে।"

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সূত্রটি একটি গণমাধ্যমকে বলছেন, "২১ আগস্ট থেকে মেডিকেল কলেজ খুলে দেয়ার যে পরামর্শ দেয়া হয়েছিল সেটি বাস্তবায়ন করা যাচ্ছে না। এই বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে মিটিং করে দিনক্ষণ ঠিক করা হবে। তবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে খুলতে পারে। এজন্য চলতি সপ্তাহে মিটিং করে বিষয়টি ঠিক করা হবে বলে জানিয়েছে সূত্রটি।"

সূত্র মতে, করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে সে বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে চলতি মাসের মাঝামাঝি সময়ে দেশের মেডিকেল কলেজগুলো খুলতে উদ্যোগ নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শিক্ষা বিভাগ।

এর জন্য কোভিড মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামত চেয়ে চিঠি দেওয়া হয়েছিল। জবাবে কমিটি স্বাস্থ্যবিধি মেনে চলা সাপেক্ষে প্রাথমিকভাবে দ্বিতীয় ও পঞ্চম বা শেষ বর্ষের ক্লাস শুরু করার পক্ষে মত দিয়েছে। 

উল্লেখ্য,গত ১৩ আগস্ট কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড–১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৪তম অনলাইন সভায় মেডিকেল কলেজ খুলে দেওয়ার পক্ষে কমিটির মত দেওয়া হয়েছে। 

“স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ ২১ আগস্ট বা কাছাকাছি সময়ে এমবিবিএস/বিডিএস কোর্সের দ্বিতীয় বর্ষ ও পঞ্চম বর্ষ/শেষ বর্ষের ক্লাস চালুর বিষয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামত চেয়ে চিঠি দেয়। কমিটির সদস্যরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এরই মধ্যে এসব শিক্ষার্থীকে দুই ডোজ কোভিড টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলা সাপেক্ষে প্রাথমিকভাবে এই দুই বর্ষের ক্লাস শুরু করার পক্ষে মত দিয়েছে কমিটি।”

Post a Comment

0 Comments

Top Post Ad

Below Post Ad